Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ মে ২০২৪

সেবা সহজিকরণের তালিকা

সেবা সহজিকরণের তালিকা

 

ম. নং

ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা, সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবা্/আইডিয়ার নাম (তারিখসহ)

সেবা-আইডিয়ার সংক্ষিপ্ত বিবরণ

সেবা্/আইডিয়াটি কার্যকর আছে কি-না/ না থাকলে কারণ

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে কি-না

সেবার লিংক

মন্তব্য

সেবা সহজিকরণ

১.

আঁশতুলার গুনগত মান পরীক্ষা (২৭-১২-২০২২)

প্রতিটি মৌসুমে বিভিন্ন বেসরকারী বীজ কোম্পানী, গবেষকগণ উৎপাদিত আঁশতুলার গুণগতমান পরীক্ষার জন্য তুলা উন্নয়ন বোর্ডে আবেদন করেন। এই আবেদন প্রক্রিয়া পূর্বে অনেক দীর্ঘমেয়াদী ছিল যা সেবা সহজিকরণের মাধ্যমে মাত্র ০৮ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন সেবাগ্রহীতাদের মধ্যে দেওয়া হয়ে থাকে।

সেবাটি চলমান রয়েছে। নতুন প্রসেস ম্যাপ অনুযায়ী সেবা প্রদান কার্যক্রম চলছে।

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে

https://www.mygov.bd/services/info?id=BDGS-1671432991

 

 

২.

বীজতুলার জিনিং বিষয়ে সহায়তা প্রদানের অনুমোদন (২৭-১২-২০২২)

প্রতিটি মৌসুমে বিভিন্ন বেসরকারী বীজ কোম্পানী, গবেষকগণ উৎপাদিত বীজতুলার জিনিং এর জন্য তুলা উন্নয়ন বোর্ডে আবেদন করেন। এই আবেদন প্রক্রিয়া পূর্বে অনেক দীর্ঘমেয়াদী ছিল যা সেবা সহজিকরণের মাধ্যমে মাত্র ০৬ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন সেবাগ্রহীতাদের মধ্যে দেওয়া হয়ে থাকে।

সেবাটি চলমান রয়েছে। নতুন প্রসেস ম্যাপ অনুযায়ী সেবা প্রদান কার্যক্রম চলছে।

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে

https://www.mygov.bd/services/info?id=BDGS-1671433348

 

 

৩.

তুলার বালাইনাশক ট্রায়ালের অনুমোদন (০২-০১-২০২২)

প্রতিটি মৌসুমে গড়ে প্রায় ৭০টি বেসরকারী কীটনাশক/বালাইনাশক কোম্পানী তাদের বিভিন্ন বালাইনাশক/কীটনাশক-এর ট্রায়ালের জন্য তুলা উন্নয়ন বোর্ডে আবেদন করেন। এই ট্রায়ালের আবেদন প্রক্রিয়া পূর্বে অনেক দীর্ঘমেয়াদী ছিল যা সেবা সহজিকরণের মাধ্যমে মাত্র ১০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন সেবাগ্রহীতাদের মধ্যে দেওয়া হয়ে থাকে।

সেবাটি চলমান রয়েছে। নতুন প্রসেস ম্যাপ অনুযায়ী সেবা প্রদান কার্যক্রম চলছে।

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে

প্রযোজ্য নয়

 

৪.

তুলা উন্নয়নে ই-রিপোর্টিং (১৫-০২-২০২১)

তুলা উন্নয়ন বোর্ডের মাঠ পর্যায়ের কার্যালয়সমূহ কর্তৃক বাস্তবায়ীত প্রদর্শনী, কৃষক প্রশিক্ষণ, মাঠ দিবস, চাষী র‍্যালী এর প্রতিবেদন সদর দপ্তরে সময়মত প্রেরণে জটিলতা দূর করার জন্য কার্যক্রমটি গৃহীত হয়।

সেবাটি চলমান রয়েছে।

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে

প্রযোজ্য নয়

 

১৩.

অনলাইন চাকুরির আবেদন (১৫-০২-২০২০)

তুলা উন্নয়ন বোর্ডের নিয়োগ পরীক্ষায় পরীক্ষার্থীগণ পুর্বে সরাসরি এসে আবেদন করতেন এবং এই প্রক্রিয়া অনেক দীর্ঘ ছিল ও সময়সাপেক্ষ ছিল। এই সমস্যা সমাধানের জন্য তুলা উন্নয়ন বোর্ডের নিয়োগ পরীক্ষার আবেদন অনলাইন পদ্ধতিতে করায় আবেদন প্রক্রিয়া সহজতর হয়েছে।

সেবাটি চলমান রয়েছে।

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে

প্রযোজ্য নয়

 

৫.

অনলাইন বিভাগীয় ঋণ (১০-০৬-২০১৮)

তুলা চাষীরা তুলা চাষে সহায়তার জন্য বিভাগীয় ঋণ গ্রহণ করে থাকে। এই ঋণ গ্রহণ পদ্ধতি সহজতর করার জন্য অনলাইনে বিভাগীয় ঋণ বিতরণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

সেবাটি চলমান রয়েছে।

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে

http://services.cdb.gov.bd/FarmerRegistration.aspx

 

 

৬.

অনলাইন চাষী রেজিস্ট্রেশন (১০-০৬-২০১৮)

তুলা চাষীদের তালিকা প্রস্তুত করার লক্ষ্যে অনলাইনে চাষী রেজিস্ট্রেশনের কার্যক্রমটি গ্রহণ করা হয়। এর ফলে কৃষকগণ সহজেই অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারে এবং অন্যান্য সহায়তা পাওয়া সহজতর হয়।

সেবাটি চলমান রয়েছে।

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে

http://services.cdb.gov.bd/FarmerRegistration.aspx

 

 

2024-05-30-08-45-4b32c92338fe50ba0ae58095bd11cd97.pdf 2024-05-30-08-45-4b32c92338fe50ba0ae58095bd11cd97.pdf